June 4, 2020

মক্কায় তৈরি হচ্ছে ভ্রাম্যমাণ করোনা হাসপাতাল

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সৌদি আরবের মক্কার কুদাই নামক স্থানে ১০০ শয্যার একটি ভ্রাম্যমাণ হাসপাতাল তৈরির কাজ সম্পন্ন করতে যাচ্ছে দেশটির সরকার।

সম্প্রতি ওই স্থান পরিদর্শন করেছেন মক্কার স্বাস্থ্য বিষয়ক অধিদফতরের প্রধান ওয়ায়েল বিন হামজা। তিনি বলেন, করোনা আক্রান্ত রোগীদের স্বাস্থ্যসেবা শতভাগ

নিশ্চিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নানা কার্যক্রম চালু আছে। এই হাসপাতাল তারই অংশবিশেষ। এতে চিকিৎসার প্রয়োজনীয় জিনিসপত্রসহ পর্যাপ্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী থাকবে।

এদিকে সৌদি প্রশাসন জনগণের স্বাস্থ্য সুরক্ষায় নানা পদক্ষেপ নিয়েছে। বৈধ-অবৈধ সব নাগরিকের জন্য করোনার চিকিৎসা সম্পূর্ণ ফ্রি করে দিয়েছে দেশটির সরকার।

মুসলিমদের তীর্থভূমি মক্কা নগরীরে করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এরপরেই রয়েছে মদিনা, রিয়াদ ও জেদ্দার মত ঘনবসতিপূর্ণ এলাকা।

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যানুযায়ী দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৫১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। মারা গেছেন মোট ৫ জন। সর্বমোট আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৭৫৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৬২ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৩ হাজার ১৬৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *