June 4, 2020

মে দিবসেও গার্মেন্টস খোলা, শ্রমিকদের বিক্ষোভের মুখে বিপাকে অনন্ত জলিল

মহান মে দিবসে দেশের সকল সরকারি বেসরকারি শিল্প কল কারখানা বন্ধ থাকলেও হেমায়েতপুরে অবস্থিত চিত্রনায়ক অনন্ত জলিলের এজেআই ইন্ডাস্ট্রিয়াল পার্ক খোলা রাখা হয়।

বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন নিউজ টোয়েন্টিফোরের সাভার প্রতিনিধি নাজমুল হুদা উপস্থিত হয়ে গার্মেন্টসের ভিডিও ধা’রণ করতে শুরু করলে তাকে কয়েকজন এসে ভেতরে নিয়ে যায়।

বাধ্য হয়ে কর্তৃপক্ষ সাড়ে ১০টায় গার্মেন্টস বন্ধ করে শ্রমিকদের ছুটি দিয়ে দেয়। কিছু শ্রমিক জানান, তাদের প্রধান গেট দিয়ে বের হতে না দিয়ে পেছনের গেট দিয়ে বের করে দেওয়া হয়।

সাংবাদিককে আ’টকে রাখা হয়েছে এমন খবর শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে তারা গার্মেন্টসের সামনে এসে বিক্ষো’ভ করতে শুরু করে। ছুটির দিনে কেন তাদের কাজ করতে বা’ধ্য করা হয়- এ নিয়ে তারা স্লো’গা’ন দিতে থাকে।

তবে সাংবাদিক নাজমুল হুদা বলেন, ‘আমি ভিডিও ধা’রণের জন্য লাইট চালু করার সাথে সাথেই কয়েকজন আমাকে ভেতরে নিয়ে যায়। তবে আমাকে আ’টকে রাখেনি। ম্যানেজ করার চেষ্টা করছিল।’ এ বিষয়ে এজেআই গ্রুপের জিএম (প্রোডাকশন) বলেন, ‘আমরা পিপি তৈরির জন্য গার্মেন্টস খোলা রেখেছিলাম। পরে অবশ্য আমরা কর্মীদের ছুটি দিয়ে দিয়েছি।’

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মী বলেন, এখানে কোনো পিপিই তৈরি হয় না। এবি গ্রুপে প্যান্ট তৈরি হয়, এখানে শার্ট প্যান্ট, টি শার্ট এসব তৈরি হয়। আজও সেসবের কাজই হচ্ছিল।

গতকাল (বৃহস্পতিবার) আমাদের বলে দেওয়া হয় আজ (১ মে) যদি না আসি তাহলে ৫ দিনের হাজিরা কেটে নেবে। লক ডাউনে সব গার্মেন্টস ২৬ তারিখে খুললেও এজেআই খোলে ২১ তারিখে বলে জানান তারা। শ্রমিকরা দীর্ঘ সময় রাস্তায় বিক্ষো’ভ করতে থাকে ও স্লো’গা’ন দিতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *