June 4, 2020

এই মুহূ’র্তে এর চাইতে বড় এবং আনন্দ-আশার খবর আর কিছুই হতে পারে না

এই মুহূ’র্তে এর চাইতে বড় এবং আনন্দ-আশার খবর আর কিছুই হতে পারে না। পিটসবা’র্গের স্কুল অফ মেডিসিনের বৈজ্ঞানিকদের দাবি, তাঁরা প্রায় করোনাভাইরাস ঠে’কানোর ভ্যাকসিন তৈরি করে ফেলেছেন।,

বিশ্বজুড়ে মহামা’রীর আ’কার নিয়ে করোনাভাইরাস। প্রতিদিনই আ’ক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা বেড়েই চলেছে। বিশ্বের একাধিক দেশে সং’ক্রমণ আট’কাতে জা’রি করা হয়েছে লকডাউন।

যাতে মানুষ বাড়ির বাইরে না বেরিয়ে সং’ক্রমণ ঠে’কাতে পারে, ভাইরাসের চেন ভে’ঙে ফেলা যায় সেদিকেই নজর রাখা হচ্ছে। কিন্তু বিজ্ঞানীরা চা’লিয়ে যাচ্ছেন তাঁদের কাজ।

একাধিক ডাক্তার এবং পিএইচডি স্কলারও যুক্ত রয়েছেন এই কর্মযজ্ঞে। পিটসবার্গ বিশ্ববিদ্যালয় এবং UPMC-র সহযোগিতায় কাজ চালানো হচ্ছে। টাকার যোগানের দায়িত্বে রয়েছে NIH ইনস্টিটিউট। ল্যানসেট ইবায়োমিডিসিন-এর একটি জার্নালে এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। চিকিৎসকেরা মনে করছেন, এই অ্যান্টিবডি বিশ্বজুড়ে মানুষের শরীরে যেভাবে ভ্যাকসিন দেওয়া হয় তার ধারা বদলে দেবে।

গবেষকরা বলেছেন, খুব দ্রুত এই ভ্যাকসিন ক্যানডিডেট থেকে দীর্ঘমেয়াদী ভ্যাকসিন তৈরি হয়ে যাবে। ইঁদুরের শরীরে এর কার্যকারিতা দেখে দাবি করা হয়েছে, করোনা আ’ক্রা’ন্ত মানুষের শরীরেও একইভাবে অ্যা’ন্টিবডি তৈরি করবে এই ভ্যাকসিন।-এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *